best infertility doctor in dhaka

বন্ধ্যাত্বের জন্য কোন ডাক্তার ভালো? ঢাকার সেরা বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডাক্তার।

বন্ধ্যাত্ব ছোট একটি শব্দ কিন্তু অতি জটিল একটি সমস্যা। এটি এমন এক ব্যাধি যা নিঃসন্তান দম্পতিদের জীবনে অভিশাপ স্বরুপ। আমাদের সামাজিক প্রেক্ষাপট বিবেচনয়  সন্তান লাভ করাকেই মূলত জীবনের স্বার্থকতা হিসেবে ধরা হয়। কিন্ত  একটা সুন্দর পরিবারে বন্ধ্যাত্ব নামক সমস্যার আগমনে দম্পতিদের মনে হতাশা এবং মানসিক চাপ সৃষ্টি করে। কোন নারী যদি প্রজনন সমস্যার কারনে গর্ভধারণ করতে না পারে বা কোন পুরুষ যদি সহবাসের মাধ্যমে সঙ্গীকে গর্ভবতী করতে ব্যার্থ হন তবে সেই ব্যক্তির সেই সমস্যা কে বন্ধ্যাত্ব বলে। 

সামাজিকতার প্রেক্ষাপটে আমাদের রক্ষনশীল সমাজ বন্ধাত্বের জন্য শুধু নারীদের কে দায়ী করা হলেও  নারী পুরুষ উভয়েরই এই সমস্যা থাকতে পারে। বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডাক্তার এর মতে তাঁর কাছে আসা দম্পতিদের মধ্যে সন্তান ধারণে অক্ষমতায় নারী-পুরুষের অনুপাত প্রায় সমান। 

আজকাল বন্ধাত্বের সমস্যা প্রকট আকার ধারণ করেছে।  গবেষকদের মতে, বন্ধ্যাত্বের সংখ্যা নিয়ে যদিও সঠিক হিসেব নেই, তবে এটা অনুমান করা যায় সারা বিশ্বে ৫ কোটি  দম্পতি বন্ধ্যা এবং প্রায় ১৯ কোটি ব্যক্তির জীবন সঙ্গী বন্ধ্যা।

বন্ধ্যাত্ব নিয়ে করা গবেষকদের ধারনা মতে, বন্ধ্যাত্বের চিকিৎসার জন্য, দম্পতিকে প্রথমে একজন বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডাক্তার এর সাথে দেখা করতে হবে। বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডাক্তার বন্ধ্যাত্বের কারণ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করবেন এবং উপযুক্ত চিকিৎসার রোডম্যাপ তথাপি পরিকল্পনা তৈরি করবেন।

বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডাক্তার এবং গবেষকদের মতে, কেউ যদি একবছর তথা ১২ মাস টানা সন্তান ধারণের চেষ্টা করে গর্ভধারণের ব্যর্থ হোন তবে তিনি একজন বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডাক্তার এর নিকটে যাবেন। সমস্যা সমাধানের নিমিত্তে তখন নানাবিধ পদক্ষেপ নিবেন। এবং এই সমস্যাটি জটিল হলেও অনেক ক্ষেত্রে বিষেশজ্ঞ ডাক্তারের নির্ধারিত ঔষধ এবং বিধি ব্যবস্থাপনায় তা কাটিয়ে ওঠা যায়।  কোনো কোনো ক্ষেত্রে সার্জারির প্রয়োজন হতে পারে। আবার কোন কোন অবস্থায় প্রাকৃতিক কিছু বিষয় সামনে আনেন ডাক্তারগন। তবে সর্ব ক্ষেত্রেই খাদ্যাভাস ও জীবনযাত্রার মানের পরিবর্তন জরুরি হয়।

বর্তমানে বন্ধ্যাত্বের চিকিৎসায় উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের বাংলাদেশ ও এগিয়ে গেছে। বাংলাদেশেও এখন আন্তর্জাতিক মানের বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডাক্তার রয়েছেন যাদের সফলতার হার ও ইর্ষনীয়। আজকে আপনাদের দেশের সেরা কয়েকজন বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডাক্তার এর সাথে পরিচয় করিয়ে দিবে। অবশ্যই পুরো আর্টিকেলটি মন দিয়ে পড়বেন।

বন্ধ্যাত্বের জন্য কোন ডাক্তার ভালো? আমাদের মধ্যে যারা বন্ধ্যাত্ব নামক সমস্যায় জর্জরিত তাদের কষ্টের অন্ত নেই। তারা বন্ধ্যাত্ব নিয়ে জটিল এক সামাজিক, পারিবারিক এবং ব্যাক্তিগত ভাবে সমস্যায় ভোগেন। তাদের সবচেয়ে কমন প্রশ্ন হলো, বন্ধ্যাত্বের জন্য কোন ডাক্তার ভালো?

ঢাকার সেরা বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডাক্তার ঃ

বন্ধ্যাত্ব নিয়ে কাজ করা অনেক ন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডাক্তার এর মধ্যে বাংলাদেশ তথা ঢাকার  সেরা বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডাক্তার হলেন,

নাম্বার ০১ঃ ডা. মোঃ রফিকুল ইসলাম ভূঁইয়া

এমবিবিএস, এমএসসি ইন ক্লিনিক্যাল এমব্রায়োলজি (ইউকে) ইউরোপীয় বোর্ড সার্টিফাইড ইন ক্লিনিক্যাল এমব্রায়োলজি (ভিয়েনা)

সাবেক-কনসালটেন্ট, ভ্রুণ বিশেষজ্ঞ এভারকেয়ার হাসপাতাল ঢাকা।

ব্যবস্থাপনা পরিচালক ও পরামর্শক বাংলাদেশ ফার্টিলিটি হাসপাতাল লি.

যে সকল সেবা দিয়ে থাকেনঃ

কেনো ডাঃ মোঃ রফিকুল ইসলাম ভূঁইয়া ঢাকার সেরা বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডাক্তার

ক্লিনিক্যাল এমব্রায়োলজি এবং আইভিএফ প্রযুক্তিতে 13 বছরের অভিজ্ঞতা ও দক্ষতার সাথে, ডাঃ . মোঃ রফিকুল ইসলাম ভূঁইয়া ঢাকার শীর্ষস্থানীয় বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডাক্তার হিসাবে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। তিনি মর্যাদাপূর্ণ ও সম্মান সূচক ESHRE সার্টিফিকেট অর্জন করেছেন, যা তাকে বাংলাদেশের একমাত্র ক্লিনিকাল ভ্রূণ বিশেষজ্ঞ হিসেবে বিশেষ মর্যাদায় ভূষিত করেছেন।

বাংলাদেশ ফার্টিলিটি হসপিটাল লিমিটেডের পরামর্শক এবং ব্যবস্থাপনা পরিচালক হিসেবে, ড. রফিকুল ইসলাম ভূঁইয়া যুক্তরাজ্যের লিডস ইউনিভার্সিটি থেকে ক্লিনিক্যাল এমব্রায়োলজিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। 2019 সালে, তিনি ভিয়েনায় সম্মানিত ESHRE ভ্রূণ বিশেষজ্ঞ পরীক্ষায় উত্তীর্ণ হন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে খুলনা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন এর মাধ্যমে তার শিক্ষাজীবন শুরু হয়।

ডাঃ মোঃ রফিকুল ইসলাম ভূঁইয়া ঢাকায় একজন IVF বিশেষজ্ঞ হিসেবে দক্ষতা অর্জন করেছেন, IVF, IUI, ICSI, PESA, TESA, PGD, এবং ভ্রূণ বায়োপসি সহ বিস্তৃত পরিসরে বন্ধ্যাত্বের চিকিৎসা প্রদান করেন। তিনি বন্ধ্যাত্ব বিশষজ্ঞ হিসেবে নিজের দক্ষতা ও মেধার বলে নিজেকে অনন্য মডেল হিসেবে স্থাপন করতে সক্ষম হয়েছেন। তিনি একজনএন্ডোমেট্রিয়াল রিসেপ্টিভিটি অ্যানালাইসিস (ইআরএ) বিশেষজ্ঞ, বাংলাদেশে এই অত্যাধুনিক প্রযুক্তি সফলভাবে তিনিই প্রবর্তন করেছেন।

এছাড়া ডাঃ মোঃ রফিকুল ইসলাম ভূঁইয়া  ইউরোপীয় সোসাইটি ফর হিউম্যান রিপ্রোডাকশন অ্যান্ড এমব্রায়োলজি (ESHRE) এর একজন সক্রিয় সদস্য।

ঢাকার সেরা ঢাকার সেরা বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডাক্তার হিসেবে বন্ধ্যাত্ব থেকে নিস্তার পাওয়ার জন্য, ডাঃ মোঃ রফিকুল ইসলাম ভূঁইয়া আপনার পছন্দের শীর্ষস্থানীয় একজন সেবক হিসেবে দায়িত্ব পালন করছেন।

নাম্বার ০২ঃ অধ্যাপক ডা. রাশিদা বেগম

এমবিবিএস,এফসিপিএস, এমএসসি (ক্লিনিকাল এমব্রোয়োলজি)

স্ত্রী ও প্রসূতি বিদ্যা বিশেষজ্ঞ ও সার্জন।

অধ্যক্ষ এবং প্রধান বিশেষজ্ঞ পরামর্শদাতা

Infertility Care & Research Center ( ICRC )

যে সকল রোগের চিকিৎসা করে থাকেনঃ

  • জরায়ু সমস্যা ও জরায়ু টিউমার।
  • বন্ধ্যাত্ব ও বাচ্চা ধারনে অক্ষম।
  • গর্ভবতী অবস্থায় সেবা ও ডেলিভারি বিশেষজ্ঞ এবং সার্জন।
  • মেয়েদের সকল ধরনের গোপন ও জটিল রোগ বিশেষজ্ঞ।

নাম্বার ০৩ঃ সহযোগী অধ্যাপক ডাঃ রওশন আরা বেগম

এমবিবিএস (ডিএমসি), এমসিপিএস, এফসিপিএস (গাইনী এন্ড অবস্‌), ল্যাপারোস্কপিক সার্জন। 

স্ত্রী ও প্রসূতি বিদ্যা বিশেষজ্ঞ ও সার্জন। 

সহযোগী অধ্যাপক- তাইরুন্নেছা মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।

যে সকল রোগের চিকিৎসা করে থাকেনঃ

  • অনিয়মিত ঋতুস্রাব।
  • জরায়ু সমস্যা ও জরায়ু টিউমার।
  • স্তন সমস্যা।
  • বন্ধ্যাত্ব ও বাচ্চা ধারনে অক্ষম।
  • গর্ভবতী অবস্থায় সেবা ও ডেলিভারি বিশেষজ্ঞ এবং সার্জন।
  • মেয়েদের সকল ধরনের গোপন ও জটিল রোগ বিশেষজ্ঞ।