DR Rafiqul islam bhuiyan - infertility specialist in dhaka logo
পুরুষ বন্ধ্যাত্বের লক্ষণ

পুরুষ বন্ধ্যাত্বের লক্ষণ

পুরুষ বন্ধ্যাত্ব বিভিন্ন কারণের জন্য দায়ী করা যেতে পারে, এবং এটি সবসময় লক্ষণীয় লক্ষণগুলি উপস্থিত নাও করতে পারে। যাইহোক, কিছু লক্ষণ এবং উপসর্গ যা পুরুষ বন্ধ্যাত্ব নির্দেশ করতে পারে তার মধ্যে রয়েছে:

যৌন কার্যকারিতার সমস্যা: ইরেকশন (ইরেক্টাইল ডিসফাংশন) অর্জন বা বজায় রাখতে অসুবিধা বা বীর্যপাতের সমস্যা সম্ভাব্য লক্ষণ হতে পারে।

অণ্ডকোষের এলাকায় ব্যথা, ফোলা বা পিণ্ড: অণ্ডকোষের এলাকায় ব্যথা বা অস্বস্তি, ফোলাভাব, বা পিণ্ডের উপস্থিতি প্রজনন ক্ষমতাকে প্রভাবিত করে এমন একটি অন্তর্নিহিত সমস্যার ইঙ্গিত হতে পারে।

যৌন আকাঙ্ক্ষার পরিবর্তন: লিবিডো বা যৌন আকাঙ্ক্ষার একটি লক্ষণীয় হ্রাস হরমোনের ভারসাম্যহীনতা বা উর্বরতাকে প্রভাবিত করে এমন অন্যান্য কারণের পরামর্শ দিতে পারে।

অস্বাভাবিক বীর্য বিশ্লেষণ: একটি ব্যাপক বীর্য বিশ্লেষণ হল পুরুষ বন্ধ্যাত্বের জন্য একটি মূল ডায়গনিস্টিক টুল। শুক্রাণুর সংখ্যা, গতিশীলতা বা অঙ্গসংস্থানবিদ্যার অস্বাভাবিকতা উর্বরতার সমস্যা নির্দেশ করতে পারে।

পুনরাবৃত্ত শ্বাসযন্ত্রের সংক্রমণ: কিছু অবস্থা যা শ্বাসযন্ত্রকে প্রভাবিত করে, যেমন সিস্টিক ফাইব্রোসিস, উর্বরতাকেও প্রভাবিত করতে পারে। এই ধরনের পরিস্থিতিতে পুরুষদের বারবার শ্বাসযন্ত্রের সংক্রমণ হতে পারে।

যৌনাঙ্গের অস্বাভাবিকতা বা বিকাশজনিত সমস্যা: পুরুষের প্রজনন অঙ্গে শারীরিক অস্বাভাবিকতা বা বিকাশজনিত সমস্যা বন্ধ্যাত্বে অবদান রাখতে পারে।

হরমোনের ভারসাম্যহীনতা: হরমোনজনিত ব্যাধি, যেমন হাইপোথ্যালামাস, পিটুইটারি গ্রন্থি বা অণ্ডকোষের সমস্যা, হরমোনের ভারসাম্যহীনতা হতে পারে যা উর্বরতাকে প্রভাবিত করে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে পুরুষ বন্ধ্যাত্ব লক্ষণবিহীন হতে পারে এবং অনেক পুরুষ কোনও লক্ষণীয় লক্ষণ অনুভব করতে পারে না।

যদি কোন দম্পতি গর্ভধারণ করতে অসুবিধার সম্মুখীন হয়, তাহলে উভয় অংশীদারকে সম্ভাব্য সমস্যাগুলি সনাক্ত করতে উর্বরতা মূল্যায়ন করা উচিত। ব্যক্তিগত পরিস্থিতির উপর ভিত্তি করে পুঙ্খানুপুঙ্খ মূল্যায়ন এবং উপযুক্ত নির্দেশনার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদার বা একজন উর্বরতা বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

× WhatsApp