DR Rafiqul islam bhuiyan - infertility specialist in dhaka logo
পুরুষের বন্ধ্যাত্বের চিকিৎসা কি সম্ভব?

পুরুষের বন্ধ্যাত্বের চিকিৎসা কি সম্ভব?

হ্যাঁ, পুরুষ বন্ধ্যাত্ব প্রায়ই চিকিত্সাযোগ্য, এবং বিভিন্ন চিকিৎসা হস্তক্ষেপ এবং জীবনধারার পরিবর্তন রয়েছে যা পুরুষদের উর্বরতা উন্নত করতে পারে। নির্দিষ্ট চিকিত্সা বন্ধ্যাত্বের অন্তর্নিহিত কারণের উপর নির্ভর করবে। কিছু সাধারণ পন্থা অন্তর্ভুক্ত:

ওষুধ: কিছু ওষুধ হরমোনের ভারসাম্যহীনতা মোকাবেলা করতে, শুক্রাণু উৎপাদনের উন্নতি করতে, বা বন্ধ্যাত্বে অবদান রাখে এমন অন্তর্নিহিত চিকিৎসা অবস্থার চিকিৎসা করতে সাহায্য করতে পারে।

সার্জারি: শারীরিক অস্বাভাবিকতা সংশোধন, প্রজনন ট্র্যাক্টে বাধা মেরামত বা ভেরিকোসেলস (অণ্ডকোষে বর্ধিত শিরা) সমাধানের জন্য অস্ত্রোপচার পদ্ধতির সুপারিশ করা যেতে পারে।

জীবনধারা পরিবর্তন: একটি স্বাস্থ্যকর জীবনধারা গ্রহণ করা উর্বরতাকে ইতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। এর মধ্যে একটি সুষম খাদ্য, নিয়মিত ব্যায়াম, অত্যধিক অ্যালকোহল এবং তামাক ব্যবহার এড়ানো, মানসিক চাপ নিয়ন্ত্রণ এবং একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখা অন্তর্ভুক্ত থাকতে পারে।

সহায়ক প্রজনন প্রযুক্তি (এআরটি): যে ক্ষেত্রে প্রাকৃতিক গর্ভধারণ চ্যালেঞ্জিং, সাহায্যকারী প্রজনন প্রযুক্তি যেমন ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) বা ইন্ট্রাসাইটোপ্লাজমিক স্পার্ম ইনজেকশন (আইসিএসআই) বিবেচনা করা যেতে পারে। এই কৌশলগুলির মধ্যে শরীরের বাইরে শুক্রাণু দিয়ে একটি ডিম্বাণু নিষিক্ত করা এবং তারপর নিষিক্ত ভ্রূণটিকে মহিলার জরায়ুতে রোপন করা জড়িত।

শুক্রাণু পুনরুদ্ধার পদ্ধতি: গুরুতর পুরুষ বন্ধ্যাত্বের কিছু ক্ষেত্রে, টেস্টিকুলার স্পার্ম এক্সট্রাকশন (টিইএসই) বা টেস্টিকুলার স্পার্ম অ্যাসপিরেশন (টিইএসএ) এর মতো পদ্ধতিগুলি সরাসরি সাহায্যকারী প্রজনন কৌশলগুলিতে ব্যবহারের জন্য অণ্ডকোষ থেকে শুক্রাণু পুনরুদ্ধার করতে পারে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে বন্ধ্যাত্ব চিকিত্সার সাফল্য পৃথক পরিস্থিতির উপর ভিত্তি করে পরিবর্তিত হয়। কোনো চিকিৎসা শুরু করার আগে, যেসব দম্পতি প্রজনন সমস্যায় ভুগছেন তাদের একজন স্বাস্থ্যসেবা পেশাদার বা উর্বরতা বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা উচিত। তারা একটি পুঙ্খানুপুঙ্খ মূল্যায়ন পরিচালনা করতে পারে, বন্ধ্যাত্বের নির্দিষ্ট কারণ চিহ্নিত করতে পারে এবং দম্পতির প্রয়োজন অনুসারে উপযুক্ত চিকিত্সার বিকল্পগুলির সুপারিশ করতে পারে।

× WhatsApp