ঠিকানা

বাংলাদেশ ফার্টিলিটি হাসপাতাল লিঃ ই ব্লক, মেইন রোড, বনশ্রী, রামপুরা ঢাকা ( বনশ্রী আইডিয়াল স্কুল থেকে ১০০ মিটার পূর্বে)

Book an appointment

০১৯৭৫০০৯৭৯৬

ঠিকানা

বাংলাদেশ ফার্টিলিটি হাসপাতাল লিঃ ই ব্লক, মেইন রোড, বনশ্রী, রামপুরা ঢাকা ( বনশ্রী আইডিয়াল স্কুল থেকে ১০০ মিটার পূর্বে)

Book an appointment

০১৯৭৫০০৯৭৯৬

কিভাবে দ্রুত গর্ভবতী হবেন দ্রুত গর্ভধারণ করার উপায়

কিভাবে দ্রুত গর্ভবতী হবেন? দ্রুত গর্ভধারণ করার উপায়

দ্রুত গর্ভধারন করা একটা মেয়ের জন্য পরম আরাধ্য স্বপ্ন। যদি কোন মেয়ে সন্তানের মুখ না দেখতে পারে তবে বেশির ভাগ সময় মনে হয় নারী জীবনই বৃথা। সারা জীবনে কোন নারী সব কিছুই পেয়েছেন কিন্তু মাতৃত্বের স্বাদ থেকে বঞ্চিত, তার জীবনের অনেক কিছুর মধ্যেও শান্তি খুজে পাওয়া দুঃসাধ্য বিষয় হয়ে দাড়াবে। মাতৃত্বের স্বাদ পেতে হলে আপনাকে গর্ভবতী হতে হবে। কিন্তু অনেক সময়ই বন্ধ্যাত্ব বা অন্য কোন কারনে বিয়ের পরেও একজন নারী গর্ভবতী হতে পারে না। বার বার চেষ্টা করেও যখন ব্যার্থ হন তখন তাকে বন্ধ্যা হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে। অনেকেরই আশা থাকে ঝুকিতে না যেয়ে বরং দ্রুত গর্ভবতী হওয়া। দ্রুত গর্ভধারনের মাধ্যমে মা ডাক শোনার আকাংখা কাজ করে।

যদিও আমাদের জানা থাকা উচিৎ যে গর্ভধারন একটি নিয়মতান্ত্রিক পক্রিয়া। আপনাকে নিয়ম মেনে সহবাসে মনোনিবেশ করতে হবে। একমাত্র সহবাসের মাধ্যমেই সাধারনত একজন নারী প্রাকৃতিক ভাবে গর্ভধারন করতে সক্ষম হয়ে তাকে। এজন্য গর্ভধারন বা দ্রুত গর্ভবতী হতে হলে সহবাসের বিকল্প নেই। তবে সেই সাথে আরো কিছু গুরুত্বপুর্ন বিষয় রয়েছে যা আপনাকে দ্রুত গর্ভবতী হতে সাহায্য করবে।

আজকের আলোচনায় আমরা সেই সব বিষয় নিয়েই কথা বলবো।

কিভাবে দ্রুত গর্ভবতী হবেন? 

কিছু নিয়ম বা পন্থা অবলম্বন করলে একজন নারীর বাচ্চা কনসিভ করার হার তুলনামুলক ভাবে বেড়ে যায়। সঠিক নিয়ম এবং জীবনযাত্রায় সাধারন কিছু পরিবর্তন আনার মাধ্যমে আপনি দ্রুত গর্ভবতী হতে পারেন।

দ্রুত গর্ভধারণ করার উপায়ঃ

সঠিক নিয়মে সহবাস

গর্ভধারনের জন্য সবচেয়ে গুরুত্ব বহন করে সহবাস। সহবাস করলেই গর্ভধারন হয়ে যাবে বিষয়টি কিন্তু এত সহজ নয়। ধরুন পুরুষের শুক্রানু নারীর জরায়ুতে সঠিক ভাবে প্রবেশ করলো না। এক্ষেত্রে সারাজীবন সারা দিন রাত সহবাস করলেও আপনি গর্ভবতী হতে পারবেন না। গর্ভধারনের শর্তই হলো সহবাসের মাধ্যমে পুরুষের বীর্যের শুক্রানু নারীর জরায়ুতে প্রবেশের মাধ্যমে ডিম্বানুর সাথে নিষেক হওয়া। সঠিক নিয়মে সহবাসের ক্ষেত্রে কিছু জিনিস অবশ্যই আপনার খেয়াল রাখতে হবে।

পজিশনঃ সহবাসের ক্ষেত্রে সেক্স পজিসন সবচেয়ে গুরুত্বপুর্ন বিষয়গুলির একটি। ধরুন আপনি ফ্যান্টাসি থেকে হার্ডকোর বা উগ্র ধরনের এমন কোন পজিসনে সেক্স করলেন যার দ্বারা আপনার শুক্রানু স্ত্রীর ডিম্বানু অব্দি পৌছানোর সম্ভাবনা নেই। সেক্ষেত্রে এই সহবাসে সন্তান লাভ করা সম্ভবপর হবেনা। এজন্য সাধারনত মিশনারি পজিশনকে গবেষকেরা সবসময় প্রাধান্য দেন। কারন মিশনারি পজিশনে স্ত্রীর উপরে স্বামী থাকে এর কারনে লিঙ্গ যোনীর অনেকটা ভেতর অব্দি যায় যার ফলে সহজেই পুরুষের শুক্রানু নারীর জরায়ুতে অবস্থান করে। এছাড়াও কিছু পজিশন রয়েছে যার মাধ্যমে সহজে সঙ্গমের পরিপুর্নতা অর্জনের সাথে দ্রুত গর্ভধারনেও তা সাহায্য করে। সহবাসের সঠিক পজিশন নিয়ে এখানে আলোচনা করা হয়েছিল। সম্ভব হলে চোখ বুলিয়ে নিতে পারেন।

নারীর অর্গাজমঃ পুরুষের অর্গাজম বলতে তেমন কিছু নেই। বীর্য বাহির হওয়ার মাধ্যমেই পুরুষের সহবাসের তৃপ্তি আসে। কিন্তু নারীর ক্ষেত্রে প্রকৃত অর্গাজম না হলে সে যেমন সন্তুষ্ট হতে পারেনা ঠিক তেমনি তা নারীর সন্তান ধারনেও প্রভাব ফেলে। তাই পুরুষের উচিৎ নিজের তৃপ্তির পাশাপাশি নারীর অর্গাজমের প্রতি মনোযোগ দেওয়া।

সহবাস পরবর্তি নারীর শুয়ে থাকাঃ সহবাসের পর পরই নারী যেন উঠে না যায়। কিছু সময় শুয়ে থাকার মাধ্যমে পুরুষের শুক্রানু নারীর জরায়ুতে সহজে প্রবেশ করতে পারে। নারী সহবাসের পর পরই উঠে হাটাহাটি করলে শুক্রানু বের হয়ে যাওয়ার বা ডিম্বানু পর্যন্ত পৌছাতে বাধা প্রাপ্ত হওয়ার সমুহ সম্ভাবনা থাকে।

অধিক সহবাসঃ দ্রুত গর্ভবতী হতে হলে অধিক পরিমানে সহবাসের কোন বিকল্প নেই। আপনি সঠিক নিয়ম মেনে যত বেশি সহবাস করবেন আপনার দ্রুত গর্ভবতী হওয়ার সম্ভাবনা ততটাই বাড়বে।

সঠিক সময়ে সহবাসঃ সহবাসের ক্ষেত্রে সময়ের দিকে খেয়াল রাখা গুরুত্বপুর্ন। এর জন্য যে বিষয়গুলি আপনার বিবেচনায় আনতে হবে তা হলো-

মাসিক চক্রঃ মাসিকের যে চক্র থাকে নারীদের এর সাথে মিল রেখে সহবাস গুরুত্বপর্ন কেননা ধরুন আপনি মাসিকের ১-২ দিন পুর্বে প্রচুর সহবাস করলেন কিন্তু জেনে রাখুন এর থেকে ফলাফল পাওয়ার সম্ভবনা কম। এজন্য মাসিক চক্র খেয়াল করা গরুত্বপুর্ন।

সঠিক খাদ্যাভাসঃ সহবাসে আপনার শরীরে প্রচুর ধকল যায়। এটা খুবই স্বাভাবিক। পুরুষ এবং মহিলার উভয়ের জন্য সহবাস করার পাশাপাশি ভাল মানের আদর্শ খাবার গ্রহন দ্রুত গর্ভধারনকে পুর্নতা দিতে সহায়ক হয়। সঠিক খাদ্যাভাসের মধ্যে মিল খুজতে হবে-

পুষ্টিকর খাদ্য গ্রহনঃ পুষ্টিকর খাবারের কোন বিকল্প নেই। নারী বা পুরুষ উভয়েরই সঠিক মাত্রায় পুষ্টিকর খাবার গ্রহন করতে হবে। যার ফলে আপনি দ্রুততর সময়ে গর্ভধারনের মতো কাঙ্খিত লক্ষ্যে পৌছাতে পারেন।

শুক্রানু বৃদ্ধি ও ডিম্বানু বৃদ্ধির খাবারঃ যে সকল খাবারে সাধারনত পুরুষের শুক্রানু বৃদ্ধি পায় সেই ধরনের খাবার খাওয়া উচিৎ। অনুরুপ ভাবে নারীদের জন্যও যে খাবারে ডিম্বানুর পরিমান বাড়ে সেই ধরনের পুষ্টি গুন সম্পন্ন খাবার খাওয়া দরকার। শুক্রাণু বৃদ্ধির উপায়: যে খাবারে পুরুষের শুক্রাণুর সংখ্যা বাড়ে লিখাটি পড়তে পারেন। আশা করছি শুক্রানু বৃদ্ধিতে ভুমিকা রাখবে এই নিবন্ধটি।

ক্ষতিকর খাবার বর্জনঃ ধুমপান, মদ্যপান ও অতিরিক্ত ক্যাফেইন জাতিয় খাবার স্বাস্থ্যের জন্য যেমন ক্ষতিকর তেমনি এসব খাবারে আপনার বন্ধ্যাত্বের আশংকা বেড়ে যেতে পারে। তাই পর্যাপ্ত পরিমানে ভাল খাবার গ্রহন করুন এবং ক্ষতিকারক খাবার থেকে যতটুকু সম্ভব বিরত থাকুন।

এ কথা স্পষ্ট যে, সন্তান ধারন প্রবল আকাংখার ফল। সঠিক উপায় মেনে চেষ্টা করে যেতে হবে। দ্রুত গর্ভধারন করার জন্য জীবনযাত্রার মানে পরিবর্তন আনার পাশাপাশি উপরোক্ত নিয়ম সমুহ মেনে চললে আপনার বাসনা দ্রুতই পুর্নতা পাবে। সকলের জন্য দোয়া এবং শুভকামনা থাকবে। এছাড়া দ্রুত কনসিভ বা বাচ্চা না হলে অথবা আপনার বন্ধ্যাত্ব নিয়ে কিছু জানার থাকলে যোগাযোগ করতে পারেন দেশের অন্যতম সেরা বন্ধ্যাত্ব বিষয়ে পুরস্কার প্রাপ্ত বিশেষজ্ঞ ডাঃ রফিকুর ইসলাম ভুইয়ার সাথে। ভাল থাকুন, সুস্থ থাকুন।