DR Rafiqul islam bhuiyan - infertility specialist in dhaka logo
বন্ধ্যা পুরুষের বীর্য সংখ্যা কত?

বন্ধ্যা পুরুষের বীর্য সংখ্যা কত?

বন্ধ্যা পুরুষের বীর্য শুক্রাণু গণনা বীর্য বিশ্লেষণে পরিমাপ করা পরামিতিগুলির মধ্যে একটি, এবং এটি পুরুষের উর্বরতার একমাত্র নির্ধারক নয়। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) একটি সাধারণ শুক্রাণুর সংখ্যা হিসাবে বিবেচিত হওয়ার জন্য নির্দেশিকা প্রদান করে। WHO এর রেফারেন্স মান (পঞ্চম সংস্করণ, 2010) অনুসারে, একটি স্বাভাবিক শুক্রাণু সংখ্যাকে সাধারণত প্রতি মিলিলিটার বীর্যে কমপক্ষে 15 মিলিয়ন শুক্রাণু থাকা হিসাবে সংজ্ঞায়িত করা হয়। উপরন্তু, সম্পূর্ণ বীর্যপাতের মোট 39 মিলিয়ন বা তার বেশি শুক্রাণু থাকাকে স্বাভাবিক সীমার মধ্যে বিবেচনা করা হয়।

যাইহোক, এটি স্বীকার করা অপরিহার্য যে বন্ধ্যাত্ব একটি জটিল সমস্যা, এবং শুধুমাত্র শুক্রাণুর সংখ্যা একটি সম্পূর্ণ চিত্র প্রদান করে না। অন্যান্য কারণগুলি, যেমন শুক্রাণুর গতিশীলতা (চলাচল), রূপবিদ্যা (আকৃতি), এবং বিভিন্ন ক্লিনিকাল এবং জীবনধারার কারণগুলিও উর্বরতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

স্বাভাবিক সীমার মধ্যে শুক্রাণুর সংখ্যা সহ কিছু পুরুষ এখনও শুক্রাণুর মানের অন্যান্য দিকগুলির অস্বাভাবিকতার কারণে উর্বরতার সমস্যা অনুভব করতে পারে। বিপরীতভাবে, কিছু পুরুষ যাদের শুক্রাণুর সংখ্যা গড় থেকে কম থাকে তারা উর্বর হতে পারে যদি অন্যান্য পরামিতি স্বাভাবিক সীমার মধ্যে থাকে।

যদি কোনও দম্পতির গর্ভধারণ করতে অসুবিধা হয়, তবে উভয় অংশীদারকে পুরুষ সঙ্গীর বীর্য বিশ্লেষণ সহ একটি ব্যাপক উর্বরতা মূল্যায়ন করা উচিত। একজন উর্বরতা বিশেষজ্ঞ বা স্বাস্থ্যসেবা পেশাদার ফলাফলগুলি ব্যাখ্যা করতে পারেন এবং দম্পতির নির্দিষ্ট পরিস্থিতির উপর ভিত্তি করে আরও মূল্যায়ন বা চিকিত্সার জন্য উপযুক্ত পদক্ষেপের নির্দেশিকা প্রদান করতে পারেন।

× WhatsApp