ঠিকানা

বাংলাদেশ ফার্টিলিটি হাসপাতাল লিঃ ই ব্লক, মেইন রোড, বনশ্রী, রামপুরা ঢাকা ( বনশ্রী আইডিয়াল স্কুল থেকে ১০০ মিটার পূর্বে)

Book an appointment

০১৯৭৫০০৯৭৯৬

ঠিকানা

বাংলাদেশ ফার্টিলিটি হাসপাতাল লিঃ ই ব্লক, মেইন রোড, বনশ্রী, রামপুরা ঢাকা ( বনশ্রী আইডিয়াল স্কুল থেকে ১০০ মিটার পূর্বে)

Book an appointment

০১৯৭৫০০৯৭৯৬

পুরুষের যৌন ক্ষমতা বাড়ানোর উপায়। যৌন ক্ষমতা বাড়াতে যা করবেন

পুরুষের যৌন ক্ষমতা বাড়ানোর উপায়। যৌন ক্ষমতা বাড়াতে যা করবেন।

যৌনতা মানুষের জীবনে অত্যান্ত গুরুত্বপুর্ন। শারীরিক সম্পর্কের মাধ্যমে দুটি মানুষ এক হয়। অনাবিল সুখে ভেসে যায় দুটি প্রান। একবার ভাবুন তো, আপনার পুরুষ সঙ্গীর দুর্বলতার কারনে যখন এই সম্পর্ক পুর্নতা না পায় তখন কি হতে পারে। অনেক সময়ই নারীরা নিরবে সয়ে যায় কিন্তু দিনের পরে দিন যখন আপনার পুরুষ সঙ্গীটি আপনাকে পরিপুর্ন যৌন সুখ দিতে অক্ষম তখন আপনার অনুভুতি নিশ্চয় সুখকর হবে না। আবার একজন পুরুষের যৌন ক্ষমতা যখন খুব কম থাকে তখন সে নিজেও হীনমন্যতায় ভোগেন। একজন পুরুষের জন্য যৌন ক্ষমতা বাড়ানো গুরুত্বপুর্ন। 

আজকে আমরা আলোচনা করবো পুরুষের যৌন ক্ষমতা বাড়ানোর উপায় নিয়ে। আপনার মুল্যবান সময় থেকে মাত্র কয়েক মিনিট সময় ব্যয় করে পড়ুন পুরো লেখাটি। আশা করছি আপনার যৌন দুর্বলতা কাটিয়ে উঠতে সাহায্য করবে এই টিপস গুলো।

যৌন ক্ষমতা বাড়াতে যা করবেনঃ

1. ধূমপান ও মদ্যপান ত্যাগঃ

আপনার যদি ধুমপান অথবা মাদ্রকদ্রব্য গ্রহনের মতো ক্ষতিকর অভ্যাস থেকে থাকে তবে ধরে নিন আপনি যৌন দুর্বলতায় ভুগবেন। যৌন স্বাস্থ্য অত্যান্ত গুরুত্বপুর্ন। ধুমপানের মাধ্যমে আপনার দেহে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা কমতে থাকবে এবং আপনার যৌন ক্ষমতাকে শুন্যের কোটায় নামিয়ে আনবে। মদ্যপান ও ঠিক একই ভাবে আপনার লিঙ্গকে অকেজো করে দিতে পারে। গবেষনায় দেখা গেছে, যে সকল পুরুষের ইডি বা লিঙ্গের উত্থানজনিত সমস্যা আছে তাদের বেশির ভাগই ধূমপান বা মদ্যপান করে থাকেন। অর্থ্যাৎ এই খাবার অভ্যাস আপনার সঙ্গীর কাছে আপনাকে হীন করে তুলতে পারে। তাই সঠিক সেক্স লাইভ যদি উপভোগ করতে চান তবে আজই ধূমপান বা মদ্যপানের মতো বদ অভ্যাসকে ত্যাগ করুন।

2. দুশ্চিন্তা মুক্ত থাকাঃ

মানষের জীবনে নানা রকম চিন্তা থাকবেই। চিন্তা ছাড়া মানুষ নেই। আমাদের খেয়াল রাখতে হবে এই চিন্তা ভাবনা যেন দুশ্চিনায় রুপ না নেয়। আপনি দুশ্চিনাগ্রস্থ হলে মানষিক ভাবে যেমন দুর্বল হয়ে যাবেন ঠিক তেমনি আপনার যৌন জীবনও বাধাগ্রস্থ হবে। যৌন স্বাস্থ্য বিষয়ক গবেষকরা বলেন, সহবাসের সময় যাদের খুব দ্রুত বীর্যপাত হয় তাদের মধ্যে শতকরা আশি ভাগ পুরুষ দুশ্চিন্তাগ্রস্থ। সহবাসের সময় রিল্যাক্স থাকার বদলে দুশ্চিন্তা করলে আপনি উপভোগ করার সুখ থেকে অবশ্যই বঞ্চিত হবে। পুরুষের লিঙ্গ উথান জনিত সমস্যার ও একটা কারন এই দুশ্চিন্তা। তাই স্ত্রীদেরকে ও আমরা পরামর্শ দেই সর্বদাই যে, আপনার পুরুষ যৌন সঙ্গীকে দুশ্চিন্তামুক্ত রাখুন। সঠিক সুন্দর যৌন জীবন কাটাতে পারবেন।

3. ওজন নিয়ন্ত্রণঃ

আপনার ওজন নিয়ন্ত্রনে তো আপনার জীবন নিয়ন্ত্রনে। এই কথাটি প্রায়ই শুনা যায়। অনেকের মতেই পুরুষের যৌন ক্ষমতার সাথে ওজনের সম্পর্ক অত্যান্ত নিবির। চিকিৎসা বিজ্ঞান ও যৌন বিশেষজ্ঞরা বলেন, ওজন বেশি থাকলে যৌন সঙ্গমের ইচ্ছাও কমে যেতে থাকে। আবার ওজন কম থাকাও ভালো নয়! ওজন স্বাভাবিকের থেকে কম থাকলে সেটাও যৌন ক্ষমতা কমিয়ে দেয়। তাই পুরুষের যৌন ক্ষমতা বাড়ানোর উপায় হিসেবে ওজন নিয়ন্ত্রন গুরুত্বপুর্ন। আমেরিকা যুক্তরাষ্ট্রের একটি বিশেষ গবেষনা মতে, অতিরিক্ত মেদ সম্পন্ন লোকদের যৌন দুর্বলতা প্রবল হয় এবং সেক্স করার ক্ষেত্রে অনাগ্রহ দেখা যায়। সেক্সের সুন্দর সুন্দর পজিশন থেকে তারা তাদের সঙ্গীনিকে বঞ্চিত করে কারন অতিরিক্ত ওজন সম্পন্ন পুরুষ পরিপুর্ন যৌনতা ভোগ করতে পারেনা এবং সঙ্গীনিকে সন্তুষ্টও করতে পারেন না। তাই আমাদের পরামর্শ থাকবে যদি চান যৌন ক্ষমতা বাড়াতে, শারীরিক ওজন আনুন নিয়ন্ত্রনে।

4. পুষ্টিকর খাদ্য গ্রহনঃ

যৌন শক্তি বৃদ্ধি এবং যৌবন ধরে রাখার শ্রেষ্ঠ উপায় হলো, পুষ্টিকর খাবার গ্রহন। যৌন শক্তি বৃদ্ধি এবং যৌবন ধরে রাখতে পুষ্টিকর খাবারের কোন তুলনা হয়না। সব খাবারে এক রকম পুষ্টিগুন নেই। তবে কিছু কিছু খাবার রয়েছে যেগুলিতে সেক্স বৃদ্ধির উপকরন গুলি অধিক পরিমানে বিদ্যমান যা পুরুষের যৌন ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে। এই বিষয়ে পড়তে পারেন আমাদের আরেকটি লিখা সেক্স বৃদ্ধির খাবার তালিকা। শারীরিক সম্পর্কে আগ্রহ বাড়ে যেসব খাবারে। 

5. জীবন যাত্রার মানে পরিবর্তনঃ

আপনি যদি জীবন যাত্রার মান নিয়ন্ত্রন না করতে পারেন তবে আপনার সকল চেষ্টাই বৃথা। শারীরিক, মানসিক এবং যৌন সুস্থ্যতার জন্য জীবন যাত্রায় নিয়ন্ত্রন আনা খুবই জরুরি। পর্যাপ্ত ও পরিমিত খাদ্য গ্রহন, সঠিক সময়ে ঘুমুতে যাওয়া এবং পর্যাপ্ত ঘুম আবশ্যকীয়। আপনি যদি জীবন যাত্রায় সুন্দর পরিবর্তন করতে না পারেন তবে বন্ধ্যাত্বের মতো বড় আকারের ব্যাধি আপনাকে শেষ করে দিতে পারে। শতকরা প্রায় ৫৫ শতাংশ পুরুষের বন্ধ্যাত্ব নিয়ে গবেষণা করে পাওয়া যায় যে, তাদের জীবন যাত্রা অস্বাভাবিক। জীবন যাত্রা সুন্দর না হলে যৌন সুখ থেকে আপনি আপনার স্ত্রীকে সর্বদাই নিরাশ করছেন। তাই সুস্থ্য সুন্দর ও আকর্ষনীয় সেক্স লাইভের জন্যে জীবন যাত্রায় পরিবর্তন অনেকাংশে প্রয়োজনীয়।

6. ব্যায়ামের অভ্যাসঃ

সাধারন কিছু ব্যায়াম, পরিমিত মাত্রায় শারীরিক পরিশ্রম এবং দৈনন্দিন কিছু কায়িক শ্রম আপনার যৌন ক্ষমতাকে বহুগুনে বৃদ্ধি করতে পারে। উল্লেখ যোগ্য কিছু ব্যায়ামের মধ্যে কেগেল এক্সারসাইজ অন্যতম। ব্যায়াম নারী পুরুষ উভয়ের জন্যই অত্যান্ত উপকারি। এই কেগেল এক্সারসাইজ একজন পুরুষকে তার শরীরের রক্ত চলাচলে এবং লিঙ্গের উথানজনিত সমস্যা দুরীকরনে কার্যকর ভূমিকা পালন করে থাকে। অবশ্যই ব্যায়ামের মাধ্যমে পুরুষের যৌন ক্ষমতাকে বৃদ্ধি করা যায় যা বিজ্ঞান দ্বারা প্রমানিত বলে মনে করেন সেক্স বিষয়ে অভিজ্ঞরা। যারা নিয়মিত ব্যায়াম করেন তাদের যৌনক্ষমতা অন্যান্যদের তুলনায় বেশি হয়ে থাকে। নিয়মিত ব্যায়াম করলে শরীরের রক্ত সঞ্চালনের পরিমাণও বৃদ্ধি পায়, যা আপনার যৌনাকাঙ্ক্ষা বৃদ্ধিতে সাহায্য করে ও দ্রুত বীর্যপাতকে রোধকল্পে ‍ভুমিকা রাখে।

তাই পরিশেষে বলা যায় যে, পুরুষের যৌন ক্ষমতা খুবই গুরুত্বপুর্ন। একজন পুরুষ যদি সেক্স এর প্রতি আগ্রহ হারায় তখন সংসারে কলহ আসাও অস্বাভাবিক না। তাই আমাদের উচিৎ এ বিষয়ে সচেতনতা বৃদ্ধিকরা এবং সঠিক উপায়ে যৌন সুখ উপভোগ করা। এ বিষয়ে আরো বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন বন্ধ্যাত্ব বিষয়ে বাংলাদেশের সর্বাধিক জনপ্রিয় চিকিৎসক ডাঃ রফিকুল ইসলাম ভূইয়ার সাথে। শুভ হোক আপনার যৌন জীবন, সুস্থ থাকুন ভাল থাকুন।