DR. MD RAFIQUL
ISLAM BHUIYAN

Reasons for not conceiving the baby

বাচ্চা কনসিভ না হওয়ার কারণ : যে সব কারনে বাচ্চা জন্মদানে হতে অক্ষম।

পৃথিবীতে মানুষের আয়ুস্কাল খুবই অল্প। এই অল্প সময়ের মধ্যেই মানুষকে নিজের জীবন জীবিকা, পরিবার পরিজন, সমাজ দেশ সকল কিছু নিয়েই ভাবতে হয়। নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবনার সাথে ওতপ্রেত ভাবে জরিয়ে থাকে সন্তান সন্তুতি ও পরবর্তি প্রজন্ম নিয়ে ভাবনা। পৃথিবীর সুচনা লগ্ন থেকেই মানুষ তার বংশের ধারা রক্ষা করে আসছে সন্তানের মাধ্যমে। একটি দম্পতি বিয়ের পর সবার প্রথমে যে ভাবনাটি মাথায় আসে তা হলো, কখন সন্তান নিবে, বা সন্তান গ্রহনের জন্য কেমন প্রস্তুতি নিতে হবে। একটি সংসারে সন্তান যেমন দর্পন বা আয়নার মতো আশার প্রদীপ হয়ে আসে ঠিক তার উল্টো হয় যখন বিয়ের পরে, বহু চেষ্টা করেও সন্তান ধারন সম্ভব না হয়। বাচ্চা কনসিভ না হওয়ার কারণ নিয়ে চিন্তা করতে করতে অনেকে নানাবিধ মানসিক যন্ত্রনাগ্রস্থ হয়ে পরেন কিন্তু কাঙ্খিত ভবিষ্যৎ বাতি সন্তানের বাবা মা ডাক শোনা হয় না।

প্রাকৃতিক নিয়মে মানুষ যেমন সন্তান জন্ম দিয়ে থাকে তেমনি প্রাকৃতিক ভাবেই মানুষ কিছু অসুস্থতা বা জটিলতার কারনে বাচ্চা জন্ম দিতে অক্ষম হয়ে থাকে।

বাচ্চা কনসিভ না হওয়ার কারণ সমুহ পর্যালোচনা করলে দেখা যায় যে, বেশির ভাগ ক্ষেত্রে সমস্যা যারই থাকুক না কেন দায়টা স্ত্রীর উপর ই বর্তায়। গবেষকদের মতে, সন্তান জন্মদানে অক্ষমতার জন্য প্রায় সমান হারে নারী অথবা পুরুষের বন্ধ্যাত্ব দায়ী হলেও সমাজ মনে করেই রাখে যে, স্ত্রী সন্তান জন্মদানে অক্ষম। সকল দায় তারই।

যদি বাচ্চা কনসিভ না হওয়ার কারণ নিয়ে আলোচনা করা হয় তবে প্রথমে বুঝতে হবে,সন্তান জন্মদানে অক্ষমতা আসলে কি? সহবাসের পরেও যদি কোন স্ত্রী গর্ভবতী না হন তখন স্বামী অথবা স্ত্রী অথবা উভয়েই অক্ষম হতে পারে। তবে অনেক সময় এমন হয় যে, কারো সমস্যাই ধরা পরেনা কিন্তু তাদের বাচ্চা হচ্ছেনা। শতকরা ১০ ভাগ এমন হয়।

বাচ্চা কনসিভ না হওয়ার কারণঃ সাধারনত কয়েকটি কারনে একটি দম্পতি বাচ্চা কনসিভ করতে পারেনা। তার মধ্যে উল্লেখযোগ্য কারন গুলি নিয়েই আজকের আলোচনা। বাচ্চা কনসিভ না হওয়ার কারণ। যে সব কারনে বাচ্চা জন্মদানে হতে পারেন অক্ষম।

বন্ধ্যাত্বঃ চিকিৎসা বিজ্ঞানের মতে, কোন প্রকার জন্ম বিরতিকরন প্রদ্ধতি (কনডম, আজল, পিল, ইনজেকশন ও অন্যান্য) গ্রহন করা ব্যাতিত ১ বছর স্বাভাবিক ভাবে সহবাস করার পরেও যদি কোন দম্পতি সন্তান জন্মদানে অক্ষম হন তখন তাকে বন্ধ্যাত্ব বলে।

বন্ধ্যাত্ব বিষয়ক যে কোনো পরামর্শের জন্য যোগাযোগ করতে পারেন বন্ধ্যাত্ব চিকিৎসক Dr. MD Rafiqul Islam Bhuiyan স্যার এর সাথে

বাচ্চা কনসিভ না হওয়ার কারণ

১। নারীর বাচ্চা কনসিভ না হওয়ার কারণঃ

যে সকল কারনে একটা নারী বাচ্চা কনসিভ করতে পারেনা তার মধ্যে উল্লেখযোগ্য হলঃ

  • পলিসিস্টিক ওভারি সিনড্রোমের নানাবিধ সমস্যার কারনে ডিম্বোস্ফটন প্রভাবিত হয় এবং এর ফলে গর্ভধারন বাধাগ্রহস্থ হওয়া।
  • থাইরয়েডের সমস্যা থাকা।
  • প্রোজেস্টেরন হরমোনের ঘাটতি হওয়া।
  • এন্ডোমেট্রিওসিস।
  • অনিয়মিত ঋতুস্রাব ও অনিয়মিত ডিম্বস্রাব।
  • পারিবারিক বন্ধ্যাত্বের হিস্ট্রি থাকা।
  • ওভারিয়ান চকলেট সিস্ট।

২। পুরুষের সন্তান জন্মদানে অক্ষমতার কারণঃ

যে সকল কারনে একজন পুরুষ বা সন্তান জন্মদানে অক্ষম হয়ে থাকে তার মধ্যে উল্লেখযোগ্য হলঃ

  • বীর্যে শুক্রানুর পরিমান কম থাকা
  • শুক্রানুর মান কমে যাওয়া, ডিম ফার্টিলাইজ করতে না পারা।
  • প্রজনন অঙ্গে কোন ধরনের আঘাত
  • টেস্টোস্টেরন হরমোনে ঘাটতি
  • ছোটবেলায় যক্ষা, মাম্পস বা এ ধরনের সমস্যা।
  • বিভিন্ন ঔষধের পার্শপতিক্রিয়া

৩। নারীর জরায়ুমুখেরফ্যালোপিয়ান টিউবএ ব্লকেজ থাকাঃ 

প্রতিটি নারীর দেহে দুটি ফ্যালোপিয়ান টিউব থাকে। এই একজোরা ফ্যালোপিয়ান টিউব টিউব দিয়েই ডিম্বানু নিষেকের পর জরায়ুতে প্রবেশ করে। অনেক সময় সামান্য কারনেও এই ফ্যালোপিয়ান টিউব টিউব ক্ষতিগ্রস্থ হলে ওই নারী সন্তান জন্মদানে অক্ষম হয়ে যায়। স্বাভাবিক সন্তান জন্মদানের ক্ষেত্রে দুটি ফ্যালোপিয়ান টিউব সচল থাকা গুরুত্বপুর্ন। যদি কোন কারনে একটি ফ্যালোপিয়ান টিউব ক্ষতিগ্রস্থ হয় তবে নারীর সন্তান ধারনের সম্ভাবনা ৫০ শতাংশের নীচে নেমে যায়। আর অবশিষ্ট একটি ফ্যালোপিয়ান টিউব যদি কোন কারনে ব্লক বা অন্য কোন ধরনের ক্ষতির সম্মুখিন হয়ে যায় তবে তার স্বাভাবিক উপায়ে মা হওয়ার সম্ভাবনা শুন্যের কোঠায় নেমে আসে।

বাচ্চা একটা পরিবারে প্রবল আকাঙ্খার ধন। আপনি যদি ধন সম্পদে প্রাচুর্যের মধ্যে থাকেন কিন্তু নিজের একটা সন্তান না থাকে তবে অনেক সময়ই আপনার মনে হবে, “সব থেকেও কিচ্ছু নেই”।

আমাদের সমাজে ধর্মমতে বা দেশীয় সংস্কৃতিতে এখানে যেহেতু বিয়ের মধ্য দিয়ে বাচ্চা হয়, আমাদের এখানে এবং পৃথিবীর বিভিন্ন দেশে, সামাজিকভাবে ওই ধারনা তৈরি হয়ে আছে যে বিয়ে হলেই বাচ্চা হবে। বাচ্চা হওয়াটা পৃথিবীর সব সমাজেই গুরুত্বপূর্ণ। তাই বিয়ের পরে বাচ্চা না হলে নানাবিধ সমস্যার সম্মুখিন হওয়াই বরং স্বাভাবিক।

পরিশেষে বলতেই হয়, বাচ্চা গুরুত্বপুর্ন। বাচ্চা কনসিভ না হওয়ার কারণ যেমন আছে তেমনি আছে এর নানাবিধ সমাধান ও চিকিৎসা।

পরিস্থিতি যাই হোক হাল ছেড়ে ভুল করা যাবেনা। চিকিৎসা নিন। সুস্থ্য থাকুন। সংসার জীবনকে করুন আরো আনন্দময়। শুভকামনা থাকবে সকল দম্পতির প্রতি।